শিক্ষিত দেশগুলোর ভারতের মতো ভুল করা উচিত নয়: আফ্রিদি

নিরাপত্তাশঙ্কার কথা উল্লেখ করে প্রথম ম্যাচ শুরুর দিন পুরো পাকিস্তান সফর স্থগিত করে দিয়েছে নিউজিল্যান্ড ক্রিকেট দল। তাদের দেখাদেখি আগামী মাসের পাকিস্তান সফর বাতিল করেছে ইংল্যান্ড। একই কথা ভাবছে অস্ট্রেলিয়াও।

এমন ঘটনায় বিশাল ক্ষতি হয়েছে পাকিস্তানের। আর্থিক দিক ছাড়াও, তাদের দেশে ক্রিকেট ফেরানোর মিশনেও এসেছে বড় ধাক্কা। তাই স্বাভাবিকভাবেই চুপচাপ বসে নেই তারা। এরই মধ্যে তদন্ত শুরু করেছে নিউজিল্যান্ডের অভিযোগের ব্যাপারে।

প্রাথমিক তদন্তে বেরিয়ে এসেছে, নিউজিল্যান্ড ক্রিকেট দল ও তাদের ওপেনার মার্টিন গাপটিলের স্ত্রীকে হুমকি দেয়া মেইলগুলো পাঠানো হয়েছিলো ভারতের মুম্বাই থেকে। এটিকে অনেকেই ভারতের পরিকল্পিত কাজ বলে মনে করছেন।

তবে পাকিস্তানের সাবেক অধিনায়ক শহিদ আফ্রিদি তুলে ধরেছেন অন্য একটি বিষয়। তার মতে, ভারত-পাকিস্তানের মধ্যে যত বিরোধই থাকুক না কেন, অন্যান্য দেশগুলোর এটি নিয়ে চিন্তার কারণ নেই। তাই অন্য দেশগুলোকে ভারতের মতো ভুল না করার আহ্বান জানিয়েছেন আফ্রিদি।

তিনি বলেছেন, ‘যদি বৃহৎ স্বার্থের কথা ভাবলে, আমাদেরও সামনে এমন কিছু সিদ্ধান্ত নিতে হবে যাতে সবাই বুঝতে পারে আমরাও একটি দেশ এবং আমাদের সম্মান রয়েছে। ঠিক আছে একটি দেশ (ভারত) পেছনে লেগে আছে। তবে অন্য দেশগুলোর একই ভুল করা উচিত নয়। সবাই লেখাপড়া জানা শিক্ষিত দেশ তারা।’

আফ্রিদি বিশ্বাস করেন, যেকোনো পরিস্থিতিতে ক্রিকেট চালু থাকা উচিত। কারণ ক্রিকেট খেলার মাধ্যমে দুই দেশের মধ্যকার সম্পর্কের উন্নতি হয়। যার উদাহরণ অতীতেও দেখা গিয়েছে।

এ বিষয়ে তিনি বলেন, ‘আমার মতে, ক্রিকেটের মাধ্যমে সম্পর্কের উন্নতি হয়। ভারতে অবস্থা খারাপ ছিলো, আমরা হুমকি পাচ্ছিলাম। কিন্তু আমাদের সরকার ও ক্রিকেট বোর্ড বলেছে আমরা খেলতে যাবো এবং গিয়েছি। পরে করোনা পরিস্থিতিতে ইংল্যান্ডে ট্রেনের মধ্যে জঙ্গী হামলা হয়েছিল কিন্তু ক্রিকেট কিন্তু চালু ছিলো।’

ক্রিকেট পাকিস্তানকে দেয়া সাক্ষাৎকারটিতে তিনি আরও বলেন, ‘তো আমার কথা হলো, এমন ছোট ছোট বিষয়ের ওপর, মিথ্যা ই-মেইলের ওপর ভরসা করে যদি সফর বাতিল করে দেন তাহলে তো আপনি তাদের জিততে সুযোগ জিতছেন। এটা মোটেও সঠিক পথ নয়।’

About admin

Check Also

নিজের বিশেষ অঙ্গে বিষ মাখিয়ে স্বামীকে হত্যা চেষ্টা স্ত্রীর

বিচ্ছেদে সম্মত না হওয়ায় অবাক করার মতো পরিকল্পনা করেন স্ত্রী। ঘনিষ্ঠমুহূর্তে রীতিমতো হত্যা করতে চেয়েছেন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *