ভারতের স,ঙ্গে কেন সব ধরনের আমদানি-রপ্তানি বন্ধ করল তালেবান

আ,ফগানিস্তানের রাজধানী কাবুলের পতনের পর ভারতের স,ঙ্গে সব ধরনের আমদানি-রপ্তানি ব,ন্ধ করে দিয়েছে তালেবান।

ভারতের কে,ন্দ্রীয় রপ্তানি সংস্থার (এফআইইও) মহাপরিচালক ড. অজয় সাহাই জানান, পাকিস্তানের ট্র্যা,নজিট রুট দিয়ে কা,র্গো চলাচল বন্ধ করে দিয়েছে তালেবান। এর মধ্য দিয়ে দেশটি থেকে ভারতের আমদানি বন্ধ রয়েছে।

তিনি আরও জানান, আফগান পরি,স্থিতির ওপর আমরা নজর রাখছি। আফগানিস্তান থেকে আমরা পাকিস্তানের ট্রা,নজিট ব্যবহার করে আমদানি করে থাকি। যেহেতু তালেবান কা,র্গো চলাচলই বন্ধ করে দিয়েছে সেহেতু আমদানিও বন্ধ।

বাণিজ্যে ভারতের সঙ্গে আ,ফগানিস্তানের সম্পর্ক অনেক পুরনো উল্লেখ করে সাহাই বলেন, আ,ফগানিস্তানের স,ঙ্গে বাণিজ্যিক সম্পর্কে আবদ্ধ দেশের অন্যতম ভারত। ২০২১ সালে ভারত প্রায় ৮৩৫ মিলিয়ন ডলারের পণ্য আ,ফগানিস্তানে রপ্তানি করেছে। আফগানিস্তান থেকে আমরা প্রায় ৫১০ মিলিয়ন ডলারের পণ্য আমদানি করেছি। আফগানিস্তানে আমরা প্রায় ৩ বিলিয়ন ডলার ই,নভেস্ট করেছি, দেশটিতে বিভিন্ন ধরণের আমাদের প্রায় ৪০০ টি প্র,জেক্টের কাজও চলছে।

তিনি বলেন, কোন কোন পণ্য উত্তর-দক্ষিণ ট্রা,ন্সপোর্ট করিডোর রুট হয়ে যায়, যেটা এখনো ঠিকঠাক আছে। কিছু কিছু পণ্য দুবাই রু,টে যায়, সেটাও এখন সচল আছে।

সাহাই জানান, ভারতের স,ঙ্গে আফগানিস্তানের স্বা,স্থ্যকর বাণিজ্য সম্পর্কই ছিল এতদিন। ভারত থেকে আফগানিস্তানে চিনি, জামাকাপড়, ঔষধ, চা, কফি, মশলা এবং ট্রা,ন্সমিশন টাওয়ার রপ্তানি করা হয়। এদিকে আমদানির বড় একটা অংশজুড়ে রয়েছে শুকনো ফল। এছাড়াও পেঁয়াজ ও আঠাও আমদানি করে থাকে ভারত।,

এর আগে আফগানিস্তানের রাজধানী কাবুল দখলের পর ভারতকে ধন্যবাদ দিয়েছে তালেবান। তবে একই সঙ্গে দি,ল্লিকে সামরিক তৎপরতা চালানোর ক্ষেত্রে কঠোর হুঁশিয়ারি দিয়েছে সংগ,ঠনটি।

তালেবান মুখপাত্র সুহাইল শাহিন এক সাক্ষাৎকারে সম্প্রতি বলেছেন, আফগানিস্তানে ভারতীয় সেনা উপ,স্থিতির পরিণতি ভালো হবে না। ভারতীয়রা আফগানিস্তানে অন্যান্য দেশের সামরিক উপস্থিতির পরিণতি স্বচক্ষে দেখেছেন।

তবে ভারতের উপকারের কথা স্বীকার করেন তিনি বলেন, আ,ফগানিস্তানের অবকাঠামো নির্মাণ, অর্থনৈতিক ও সামাজিক উন্নয়ন, পুনর্গঠন ও জনকল্যাণে ভারত যেসব কাজ করেছে সে জন্য আমরা তাদের ধন্যবাদ জানাই। সূত্র-এনডিটিভি

About atiyar Rahman

Check Also

কাতারে প্রচন্ড গরমে কাজ করছিলেন শ্রমিক, কফিশপে ডেকে নিলেন নারী

কাতারের একজন অপরিচিত ও অজ্ঞা’ত নারীর সামাজিক কাজের ব্যাপক প্রশংসা হচ্ছে অনলাইনে। এই গরমে একজন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *