গোপন লেনদেনের খবর ফাঁস

বিশ্বের বিভিন্ন দেশের আলোচিত নেতা ও নামি-দামি ব্যক্তিদের গোপন আর্থিক লেনদেনের খবর ফাঁস হয়েছে প্যানডোরা পেপার্সে। তালিকায় উঠে এসেছে পপ তারকা শাকিরা থেকে শুরু করে ইতালিয়ান কুখ্যাত মাফিয়া রাফায়েল আমাতোর নামও। আর এবার সেই তালিকায় পাওয়া গেছে শচীন টেন্ডুলকারের নাম।

অনুসন্ধানী সাংবাদিকদের আন্তর্জাতিক সংস্থা (আইসিআইজে) ‘প্যানডোরা পেপার্স’ নামের গোপন এই নথি প্রকাশ করেছে। এতে উঠে এসেছে বিখ্যাত ব্যক্তিদের পরিচয় গোপন করে বিদেশি প্রতিষ্ঠানে বিনিয়োগের তথ্য থেকে শুরু করে ছদ্মবেশে ব্যাংক অ্যাকাউন্টের খবরও। গোপন পরিচয়ে ব্যক্তিগত বাড়ি আর গাড়ির পাশাপাশি উড়োজাহাজ, প্রমোদতরী এবং বিখ্যাত শিল্পীদের শিল্পকর্মের গোপন মালিকদের তথ্যও ঠাঁই পেয়েছে সেখানে।

নথিতে শচীনের ব্যাপারে বলা হয়েছে, ব্রিটিশ ভার্জিন আইল্যান্ডসের একটি প্রতিষ্ঠানে ২০১৩ সালের দিকে শচীনের একটি পারিবারিক বিনিয়োগ ছিল। সেখানে বিনিয়োগ করেছিলেন শচীন, তার স্ত্রী অঞ্জলি টেন্ডুলকার ও শ্বশুর আনন্দ মেহতা। তারা মোট ২৮টি শেয়ার কিনেছিলেন।

এতে আরও বলা হয়েছে, টেন্ডুলকারের পরিবার সব মিলিয়ে সেই প্রতিষ্ঠানে লগ্নি করেছিল প্রায় ২৫০ কোটি টাকার মতো। তবে ২০১৬ সালে টেন্ডুলকার ও তার পরিবার বিনিয়োগ নগদীকরণ করে সব অর্থ তুলে নিয়েছেন।

এদিকে প্যানডোরায় নাম আসায় বিস্ময় প্রকাশ করেছেন শচীনের আইনজীবী। তিনি শচীন টেন্ডুলকারের বিদেশে বিনিয়োগের কথা স্বীকার করেছেন।

শচীনের আইনজীবী বলেন, ‘বিদেশে টেন্ডুলকারের বিনিয়োগ আছে, তবে সবগুলোই বৈধ ও আইনসিদ্ধ। সেসব বিনিয়োগ করার আগে যথাযথ কর্তৃপক্ষকে জানিয়েই করা হয়েছে সব।’

About admin

Check Also

হাসপাতালে’র বিছানা’য় বসে পরীক্ষা দিচ্ছে’ন মা

রাজধানীর মোহাম্মদ’পুরের এক হাসপাতালের বিছানায় বসে দুপুর ১২টা থেকে বেলা ২টা পর্যন্ত জরাবিজ্ঞা’ন বিষয়ে মাস্টা’র্স …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *