Breaking News

খতিয়ান নিয়ে এসি ল্যা,ন্ডদের প্রতি জরুরী নির্দে,শনা জারি

ভূমি জরিপের পর চূড়া,ন্তভাবে প্রকাশিত খতিয়ানে নানা ধরনের ভুল থাকলে তা সংশো,ধন করার জন্য এসি ল্যান্ডদের (সহকারী কমিশ,নার, ভূমি) প্রতি গুরুত্বপূর্ণ নির্দেশনা দিয়ে বৃহস্পতিবার পরিপত্র জারি করেছে ভূমি ম,ন্ত্রণালয়।এতে বিস্তারিত ব্যাখ্যাসহ সুস্পষ্ট দিকনির্দে,শনা তুলে ধরা হয়েছে। এ সংশো,ধন ভূমি অফিসের ভাষায় ‘রেকর্ড সংশোধন’ নামে পরিচিত।ভূমি সচিব মোস্তাফিজুর রহমান স্বাক্ষরিত ৬ পৃষ্ঠার বি,শদ পরিপত্রে খুঁটিনাটি সব বিষয়ে প্রয়োজনীয় দিকনির্দেশনা রয়েছে। যাতে মাঠপর্যায়ের কর্মকর্তাদের কোনো সমস্যা না হয় সেজন্য প্রতিটি বিষয়ের সঙ্গে আইন ও বিধিবিধানের রেফারে,ন্স যুক্ত করা হয়েছে।

এর ফলে ভূমি অফিসের কেউ নয়ছয় বুঝিয়ে সেবাপ্রার্থীদের হয়রানি করার সুযোগ পাবে না। এ যাবতকালের সব ধরনের ফাঁক,ফোকর চিহ্নিত করে পরিপত্রে তা সু,স্পষ্টভাবে বলা হয়েছে।এতে রাজস্ব অফিসার কর্তৃক খতিয়ানের ভুল সংশোধন বিষয়ক কতিপয় আইন ও বিধি, খতিয়ানে কী ধরনের করণিক ভুল হতে পারে, খতিয়ানে প্রতারণামূলক অন্ত,র্ভুক্তি, প্রকৃত ভুল বা যথার্থ ভুল এবং ভুল সংশো,ধনের পদ্ধতি বিষয়ে গাইডলাইন দেওয়া হয়েছে।পরিপত্রে বলা হয়, জরিপ পরবর্তীকালে সেবাগ্রহীতাদের খতিয়ানের এ ধরনের ভুল যুক্তিস,ঙ্গত সময়ের মধ্যে সংশোধনে সেবা দিতে সরকার বদ্ধপরিকর। আইন ও বিধিতে সু,ষ্পষ্ট ধারণা না থাকায় সর্বশেষ জরিপে প্রস্তুত ও চূড়ান্তভাবে প্রকাশিত স্বতলিপি বা খতিয়ানে পরিদৃষ্ট ভুল সংশো,ধনের বিষয়ে এসি ল্যান্ড কর্তৃক জনগণকে প্রার্থিত প্রতিকার প্রদান করা হচ্ছে না মর্মে পরিলক্ষিত হচ্ছে, যা কাম্য নয়।

তাই খতিয়ানের করণিক ভুল, প্রতারণামূলক অ,ন্তর্ভুক্তি এবং যথার্থ ভুল সংশোধন বিষয়ে আইন ও বিধিমালায় উল্লিখিত বিধান এবং জারিকৃত পরিপত্রের নির্দেশনা যথাযথভাবে অনুসরণের স্বা,র্থে মাঠপর্যায়ের কর্মকর্তাদের এ বিষয়ে আরও সচেষ্ট হওয়ার পা,শাপাশি সম্যক জ্ঞান থাকা প্রয়োজন বলে এতে উল্লেখ করা হয়েছে।পরিপত্রে করণিক ভুলের বিষয়ে ৫টি নীতি অনুসরণ করতে বলা হয়েছে। যেমন- করণিক ভুল এমন ভুল হিসাবে গণ্য হবে, যা প্রকৃতই সরল বিশ্বা,সে ভুলক্রমে বা অসাবধানে হয়েছে বলে বোঝা যাবে, এরূপ ভুলের পেছনে কারও কোনো অসাধু উদ্দেশ্য ছিল- এমন কিছু প্রতিভাত হবে না।

এ ভুলের স,ঙ্গে অন্য কারও স্বত্ব স্বার্থের সংশ্লি,ষ্টতা থাকবে না এবং যা সংশোধন করলে অন্য কোনো ব্যক্তির স্বার্থ নষ্ট হবে না। যার নামে খতিয়ান সৃষ্টি করা হয়েছে সংশো,ধনের পর তার প্রকৃত প্রাপ্য,তা অপেক্ষা ভূমির পরিমাণ কম বা বে,শি হবে না। তবে সংশোধনের মাধ্যমে তার ভূমিস্বত্বের অস্পষ্টতা অব,শ্যই দূর করতে হবে।

About atiyar Rahman

Check Also

ইভ্যালির রাসেল স্ত্রীসহ গ্রেপ্তার

প্রতারণার অভিযোগে এক গ্রাহকের করা মামলায় ই-কমার্স প্রতিষ্ঠান ‘ইভ্যালির’ সিইও মোহাম্মদ রাসেল এবং প্রতিষ্ঠানটির চেয়ারম্যান, …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *